শৈশব ময় রমজান ও ঈদের দিন।

in blurtlife •  3 days ago 

এখন রমজান মাস চলছে। আর মাত্র 10 থেকে 12 দিন পরেই ঈদ। ঈদ প্রত্যেকটি মানুষের জন্য আনন্দময় হয়ে থাকে। তবে কিছু কিছু মানুষের জন্য অনেক স্মৃতি বিজড়িত কিছু কথা মনে পড়ে যায়। যা অনেকের কষ্টের কারন হয়ে পরে। আমি থাকি একটি ছোট্ট শহরে। এই শহরে ২০ বছর আগেই এক গ্রাম অঞ্চলের মতো এ ছিল। রাস্তা দিয়ে গরুর গাড়ি চলত। মালামাল পরিবহনের প্রধান বাহন ছিল ঠেলাগাড়ি। আমার নিজের চোখে সব দেখা। সেই সব স্মৃতিগুলো এখনো আমার মনে পড়ে তবে এখন এই শহরের বাস্তব চিত্র সম্পূর্ণ ভিন্ন। আমার বাবা ছিল একজন সরকারি চাকরিজীবী। বাবা ছিল বলার কারণ হলো বাবা এখন বেচে নেই। গত 5 বছর আগে বাবা এক দুর্ঘটনায় ইন্তেকাল করে। সেই থেকে মা, আপু আর আমি তিন জনেই একসাথে।

আজ ইফতারির পরে কিছুটা সময় জিরিয়ে নেওয়ার সময় মনে পড়ে গেল সেই শৈশবের ঈদের দিন গুলো। কত সুন্দর কত আনন্দ ময় না ছিল দিনগুলো। সেই শৈশবেই বাবার সঙ্গে যেতাম ঈদের বাজার করতে। নতুন কাপর কিন্তে। কাপরের সঙে বায়না থাকতো ছোট্ট একটি মানিব্যাগ একটি লাল রঙের ঘড়ি একটি লাল রঙের চশমা। আর কাপরের মধ্যে ছিল ইংলিশ পেন্ট। মানে রাবারের যুক্ত হাপ পেন্ট। আমি ছিলাম পরিবারের মধ্যে ছোট তাই আমার বায়না গুলো কখনোই বিফলে যেত না বাবা খুব আনন্দের সাথে আমার বায়না গুলো পুরন করতো।

আমার এখনো মনে পড়ে যখন আমার বয়স পাঁচ থেকে ছয় বছর হবে তখন বাবার কাছ থেকে আমি বায়না ধরে ছিলাম একটি মানিব্যাগ নেয়ার জন্য। বাবা আমার জন্য সেই ঈদে 25 টাকা দিয়ে একটি মানিব্যাগ নিয়ে দিয়েছিল। সেই মানিব্যাগ আমার যত্নসহকারে আমি রেখে দিয়েছিলাম। আমি এতদিন মানিব্যাগটি খুব যত্ন করে রেখে দিয়েছিলাম কারন আমার শৈশবের স্মৃতি গুলোর মধ্যে একটি ছিল যা আমি হারাইনি। তবে গত দুই বছর আগে আমি আমার রুম পরিবতন এর সময় ব্যাগ টি হারায় ফেলি।

images (3).jpeg
ছবি সংগ্রিহ

এতে আমার খুবই কষ্ট হয়। পরে অনেক আমি খুঁজেছি তবে আমার সেই মূল্যবান মানিব্যাগটি আর খুজে পািইনি। আচ্চা যাই হোক ঈদের দিনগুলো ছিল সেসময়ের খুবই অপেক্ষাকৃত আনন্দঘন মুহূর্ত দিন গুলোর মধ্যে অন্যতম। সকাল সকাল গোসল করা গোসল করে নতুন কাপড় পড়ে বাবার কাছে ছেলামি নেয়া। দিনগুলো আর ফিরে আসবে না।

সময়ের সঙ্গে সঙ্গে সবকিছুই পরিবর্তন হয়ে গিয়েছে। আজ বাবা নেই অনেক ভার এই কাঁধে। একটি গোটা সংসারের দায়িক্ত। গ্রাম হয়েছে এখন শহর। নেই এখন সেই আনন্দ নেই এখন সেই নতুন জামা কাপড় পড়ে সেলামি নেওয়ার মানুষ। নিই আরো অনেক কিছু। সবকিছুই অনেক মিস করি।

শৈশবে অনেকেরই স্মৃতি রয়েছে অনেকে এই স্মৃতিগুলো মনে করে আনন্দ ভোগ করে। আবার অনেকে এই কষ্টময় স্মৃতিগুলো মনে করে আবেগে কান্না করে। আমারও এমন অনেক কিছুই রয়েছে তবে সেসব আমি আর বলতে চাই। আমি আবার একটুতেই আবেগী হয়ে পড়ি।

আচ্ছা যাই হোক সবাই ভালো থাকবেন। আর কিছু লিখলাম না। সময় হয়ে গিয়েছে তারাবির নামাজের। র কিচু লিখলাম না।তাই সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আবার কথা হবে কোন এক বাংলা ব্লগে।
ততক্ষণ সুস্থ থাকবেন আর আমার বাবার জন্য দোয়া করবেন।
সবাইকে অনপক অনেক ধন্যবাদ।

Authors get paid when people like you upvote their post.
If you enjoyed what you read here, create your account today and start earning FREE BLURT!
Sort Order:  

Congratulations! This post has been upvoted by the @blurtcurator communal account,
You can request a vote every 12 hours from the #getupvote channel in the official Blurt Discord.Don't wait to join ,lots of good stuff happening there.

Hi, @mspbro,

Thank you for your contribution to the Blurt ecosystem.


If you would like to support us, please consider voting for the witness @symbionts.
Or delegate to @ecosynthesizer to earn a portion of the curation rewards!

Congratulations, your post has been upvoted by @Scilwa, which is the curating account for @r2cornell's Discord Community.

Curated by @PriyanArc

Our Discord Server and community is located at: Discord

r2cornell_curation_banner.png